ফরেক্স ট্রেডিংয়ে যে তিনটি জিনিস মাথায় রাখতেই হবে

- Advertisement -

সফল ট্রেডারা সবসময় তাদের পরিকল্পনা মাফিক চলে । তারা তাদের প্রতিটি ট্রেডের পরিকল্পনা করে, তারপরে তারা কেবল তাদের সে পরিকল্পনাটি বাস্তবায়ন করে।আপনি যদি যথাযথভাবে আপনার নির্ধারিত ট্রেডিং প্ল্যানগুলি অনুসরণ করেন তবে সফলতা পাবেন আর তার ব্যাতিক্রম হলে আপনি সফলতা পাবেন না।ফরেক্স ট্রেডিং  বিপদজনক একটা ব্যবসা। আবার সবচেয়ে প্রফিটেবল একটা ব্যবসা। ৯০% নতুন ট্রেডার এখানে লস করে ঝরে যায় ১০% টিকে থাকে।আপনি ১০% এর মধ্যেই থাকতে পারবেন যদি আপনি আপনার পরিকল্পনা ঠিক মতো বাস্তবায়ন করেন । 

ডিসিপ্লিন

ফরেক্স ট্রেডিং এ নিয়ম মেনে ট্রেড করা সেটা এক বড় চলেঞ্জ অনেকের কাছে,কিন্তু আপনি সফলতা তখন এ পাবেন যখন আপনি একটা সিস্টেম তৈরি করবেন। সেটাকে পরীক্ষা করতে হবে। তারপর সে সিস্টেম মানলেই কিন্তু আপনার সফলতা আসবে। একটি সফল এবং কার্যকরী সিস্টেম কিন্তু আপনাকে ধারাবাহিকভাবে ফরেক্স এ সফলতা দিয়েই যাবে।একজন ট্রেডারের উচিত নিজের ব্যবসায়িক লক্ষ্য নির্ধারণ করে সেই অনুযায়ী ট্রেডিং প্ল্যান তৈরি করা।

অনেকে লক্ষ্য ঠিক না করেই কোনো নির্দিষ্ট প্ল্যান ছাড়াই ট্রেড করে। এতে দেখা যায় একধরণে বিশৃঙ্খল পরিস্থিতির শিকার হয় ট্রেডাররা, যা তাদের সহজেই হতাশা এবং ধৈর্য বিচ্যুতি করে ফেলে।নিজের ট্রেডিং প্ল্যান এবং রুটিন তৈরি করার পর চেষ্টা করুন প্রত্যেকদিন ডেমো একাউন্টে তা অনুশীলন করার। অথবা আপনি চাইলে কোনো ভাল ফরেক্স ব্রোকারের মিনি একাউন্টে অল্প টাকা বিনিয়োগ করে ট্রেড করতে পারেন। মূলত একজন ট্রেডারের ততদিন ডেমোতে অনুশীলন করা উচিত, যতদিন পর্যন্ত তিনি সেই প্রক্রিয়ার সাথে মানিয়ে না নিচ্ছেন। আমাদের  অনেক বিগেনার ট্রেডারদের একটি বড় সমস্যা হল ইচ্ছেমতো ট্রেড করা, আমরা যখন মার্কেটে প্রবেশ করি তখন অনেকেই ভুলে যায় মিনিমাম অ্যানালাইসিসের কথা চিন্তা করি না, বর্তমান মার্কেট অনুযায়ী এখন কোন ষ্ট্রাটেজি অ্যাপ্লাই করা উচিত এবং তা না পেরে পরিশেষে ট্রেডে লস করি । কিন্তু আপনি যদি প্ল্যান মোতাবেক ট্রেড শুরু করেন তাহলে আপনার ট্রেডিং এ এইসব এলোমেলো ভাব থাকবে না এবং লস ট্রেডিং এর সুযোগ থাকবে না ।

ট্রেডিং প্ল্যান বাস্তবায়ন

 ট্রেড শুরু করার আগে আপনাকে আপনার ট্রেডিং প্ল্যান নিয়ে চিন্তা করতে হবে  প্রথমে ট্রেডিং প্ল্যান  তৈরি করুন এবং কোনভাবেই ট্রেডিং প্ল্যান  পরিবর্তন করবেন না ।আমাদের অনেকে ট্রেড প্ল্যান ঠিকি করি কিন্তু বাস্তবায়ন করি না যার ফলে লাভের মুখ দেখা হয় না তাই শুধু প্ল্যান করে গেলে হবে না আপনাকে তা বাস্তবায়ন করতে হবে। আপনার প্ল্যানে  যদি থাকে প্রতিদিন ২০ পিপ প্রফিট তবে তাই ধরতে হবে ,যদিও ঐদিন আপনি ধরে রাখলে ৫০ পিপ প্রফিট হতো ।তবুও আপনার প্ল্যান অনুযায়ী আপনার টার্গেট অনুযায়ী প্রফিট নেন,অতিরিক্ত প্রফিটের জন্য ট্রেড ধরে রাখবেন না কারন তার বিপরীতেও যেতে পারে ।  আপনি অবশ্যই আপনার উপর আস্থা রাখবেন । আপনি যে সিদ্ধান্ত নিবেন তাই ঠিক মনে করবেন । আমরা ট্রেড করার সময় আরেকজনের সিগনাল অনুসরন করি । এতে হয়ত কিছু ট্রেড লাভ করবেন কিন্তু আপনি দ্রুত পঙ্গুত্ব বরন করবেন । কারন ট্রেডিং আপনাকেই করতে হবে ।আরেকজনের ট্রেড অনুসরন করলে লস হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ।

 যদি আপনি একদিনে দুইটি বা তিনটি ট্রেড লস করেন তবে ঐ দিন আর মার্কেটে না বসাই ভালো । ধরুন, আপনার ১০০০$ আছে, সেক্ষেত্রে আপনার প্রতিদিনের লস কোন ভাবেই ৫০$ এর উপরে উঠানো যাবে না । ট্রেড লস খেলে হতাশ না হয়ে পরের দিন আবার বসেন । তাহলে প্রফিট করবেন । আমাদের ট্রেডারদের বড় সমস্যা হচ্ছে তারা প্রতিদিনকার লস প্রতিদিন তুলতে চায় । এতে অনেক লস হয়ে যায় । আমার মতে, প্রতিদিন দুইটি ট্রেড লস খেলে সাথে সাথে পিসি অফ করে দিবেন, পরের দিন বসবেন ।সে সাথে আপনাকে  লস নিয়ন্ত্রণ করা শিখতে হবে । আপনার কিছু ট্রেড লস হবেই । তাই লস যতটা নিয়ন্ত্রণ করতে পারেন ততোই আপনি মার্কেটে টিকে থাকতে পারবেন ।

অনেক বিগেনার আছে যারা অনুমানের উপর নির্ভর করে ট্রেড করে । আমি আমার অভিজ্ঞতায় দেখেছি যখন অনুমানের উপর নির্ভর করে ট্রেড ওপেন করে হয়তো তখন প্রতি ট্রেডে ৫০ পিপ প্রফিট হয়েছে । কিন্তু কিছুদিন পর দেখি আর ৫০ পিপ যায় না । স্টপ লস ব্যবহার না করার ফলে লস অনেক বেশি হয়ে যায় ।বেশিরভাগ ট্রেডারদের ক্ষেত্রে এরকম ঘটে । আপনি আপনার ট্রেডিং সিস্টেম যা বলে তাই করবেন । ফরেক্স ট্রেডে আপনার কিছু ট্রেড লস হবেই । কিন্তু টাকা খোয়ানোর জন্য প্রস্তুত থাকলে মানসিক শান্তি আসবে ।   প্রতিদিন অল্প অল্প করে প্রফিট করবেন । একবারে সব খেতে চাইলে সব হারাবেন । ফরেক্স মার্কেটে মানুষ টিকতে পারে না অতিলোভের কারনে । তাই আপনার প্রপার ট্রেডিং প্ল্যান নিয়ে ট্রেড করুন।

 মানি ম্যানেজমেন্ট

ফরেক্স মার্কেটে টিকে থাকার জন্য যে জিনিসটি সবথেকে বেশি প্রয়োজন সেটি হল উপযুক্ত মানি ম্যানেজমেন্ট। আপনি নতুন অথবা পুরাতন যেই ধরনের ট্রেডার হন না কেন, মানি ম্যানেজমেন্ট আপনার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। মানি ম্যানেজমেন্ট পারবে আপনাকে সকল ধরনের বিপদ থেকে রক্ষা করতে। সে জন্য কোন ধরনের ট্রেড নেয়ার আগে অবশ্যই মানি ম্যানেজমেন্ট সম্পর্কে আপনাকে অবশ্যই ধারণা নিয়ে নিতে হবে, যাতে পরবর্তীতে যখন আপনি সমস্যার সম্মুখীন হবেন তখন আপনি জানতে পারেন কোন জায়গা থেকে বেরিয়ে আসলে আপনার সবথেকে কম লস হবে। আমাদের মাথায় সবসময় থাকবে আমরা যাতে এমন জায়গা থেকে ট্রেড নেই যাতে লস কম হবে, কিন্তু লাভ বেশি হবে। আমরা যদি আমাদের ট্রেড গুলোকে এভাবে খুজে খুজে বের করতে পারি, তাহলে সবসময় রিস্ক আমাদের অনুকূলে থাকবে, এবং তাহলে আমরা আমরা একজন সফল ট্রেডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবো।

আমরা যারা ফরেক্স ট্রেড করে থাকি তাদের জন্য মানি ম্যানেজমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা কোনোভাবেই মানি ম্যানেজমেন্ট কে বাদ দিয়ে ফরেক্স ট্রেড করার কথা চিন্তা করতে পারিনা। যদি আমরা মানি ম্যানেজমেন্ট কি এটি গুরুত্ব দিয়ে বিবেচনা না করে ট্রেড করার চেষ্টা করে থাকি, তাহলে আমরা কোন না কোন সময় মার্কেটের কাছে পরাজিত হবো। আর ফরেক্স মার্কেটে পরাজিত হওয়া মানে আপনি আপনার মূল্যবান মূলধন হারাবেন, যেটা আমাদের কারো কাছে কাম্য নয়। সুতরাং প্রফেশনাল ভাবে ফরেক্স ট্রেড শুরু করার আগে অবশ্যই আপনার নিজের মানি ম্যানেজমেন্ট সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

 আমরা জানি যে আমরা যখন কোন ট্রেড ওপেন করি সেই ট্রেড যদি আমাদের পক্ষে যায় তাহলে আমরা প্রফিট করবো, আর যদি সেটি অন্যদিকে যাওয়া শুরু করে তাহলে আমরা লস করব। মানি ম্যানেজমেন্টের কাজ হল আমরা যখন কোন ট্রেড নেয়ার চিন্তা করব, তখন চিন্তা করে দেখব আমরা আমাদের মূলধনের কতটুকু রিস্ক নিচ্ছি এবং তার বিনিময় আমরা কতটুকু প্রফিট করতে পারছি। এই যে আমরা রিস্ক এর সাথে প্রাপ্তির একটা তুলনা করছি এটি কি বলা হয়ে থাকে মানি ম্যানেজমেন্ট। এখন আমরা একটা ট্রেড নেয়ার সময় বিভিন্নভাবে মানি ম্যানেজমেন্ট করে থাকতে পারি। কেউ হয়তো চিন্তা করে যে আমি কতটুকু লস করতে পারি অথবা কতটুকু সহ্য করার ক্ষমতা আমার আছে, তার উপর ভিত্তি করে সে তাঁর বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করে থাকে। 

পরিশেষে একটা কথা না বললেই নয় অনেকে মনে করে যে এখান থেকে খুব সহজেই আমরা অনেক টাকা ইনকাম করতে পারব এবং সেই টাকা দিয়ে আমরা আমাদের জীবন ধারনের খরচ এবং অন্যান্য চাহিদা খুব সহজেই পূর্ণ করতে পারব। অনেকে আবার এর থেকেও বড় স্বপ্ন নিয়ে এই মার্কেটে বিনিয়োগ করতে আসে। তারা মনে করে যে এটি হলো এমন একটি জায়গা যেটি আপনাকে এমন একটি পথ দেখাবে যেখান থেকে খুব সহজেই আপনি কোনো পরিশ্রম না করেই প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। এই মানসিকতা নিয়ে যারা এই মার্কেটে প্রবেশ করবে তারা অবশ্যই ব্যর্থ হবে। 

- Advertisement -

সাম্প্রতিক

- Advertisement -

Related news

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here