ফরেক্স ট্রেডিং এর মূলনীতি – ধৈর্য আর ডিসিপ্লিন

- Advertisement -

ধৈর্য ধরা শিখে ফেলুন আর নিয়মনিষ্ঠা মেনে ট্রেড করুন দেখবেন ট্রেডিং ও আপনার জন্য সহয হয়ে যাবে।

ধৈর্য

আমেরিকান একজন কৌতুকবিদ আর্নল্ড এইচ গ্লাসগো একবার বলেছিলেন, “সবকিছুর মূল বিষয় হ’ল ধৈর্য। মুরগি ডিম দিবে এবং একটা সময় সে ডিম থেকে বাচ্চা আসবে এটাই স্বাভাবিক, কিন্তু আপনার ধৈর্য বলে দিবে  ডিম থেকে মুরগি আ্নবেন নাকি ডিম ভেঙ্গে খাবেন। 

আপনি রাতারাতি ট্রেডিং করে সফল হবেন এই ধারনা ভুল আপনাকে আপনার  পরিকল্পনাটি বিকাশ করতে সময় লাগবে। দক্ষতা বিকাশ করতে সময় লাগবে।

সঠিক  সুযোগগুলির জন্য অপেক্ষা করার জন্য ধৈর্য দরকার। সঠিক মুহূর্তে একটি ট্রেড দেওয়া এবং খারাপ সময়ে নিজেকে সে ট্রেড থেকে বিরত থাকার জন্য ধৈর্য দরকার।

ডিসিপ্লিন

নিয়মনিষ্ঠা বা নিয়মানুবর্তিতাও একটি পুণ্য  অর্থ হল উন্নতি করার জন্য আপনার যা করা উচিত তা করা এবং নিয়মফামিক করা ।

ট্রেডিং আপনাকে সব দিকে খেয়াল রাখতে হবে প্রতিদিনের রুটিং মাফিক কাজ করতে হবে,  আপনাকে যেমন চার্ট ও দেখতে হবে আবার প্রতিদিনের নিউজ জার্নাল গুলো দেখতে হবে।কিন্তু দুঃখের বিষয় হলো নতুন যারা ট্রেডিং এ আসে তারা সফল হতে ঠিকই চায় কিন্তু প্রতিদিনের ট্রেডং রিলেটেড নিউজ সাইট গুলো ঘুরে দেখে না।অথচ একজন সফল ট্রেডার হতে গেলে আপনাকে অবশ্যই নিউজ সাইট গুলো চেক করতে হবে।আপনাকে আবশ্যই প্রতিদিনের নিউজগুলো দেখতে হবে৷ হাই ইমপেক্ট নিউজ আওয়ারে ট্রেড করা থেকে নিজেকে বিরত রাখতে হবে৷

আমাদের অনেক বিগেনার আছে যারা খুব অল্প সময়ের মধ্যে তাদের আক্যউন্ট জিরো করে ফেলে,কারন লোভ আর আবেগ দ্বারা প্রভাবিত হয়ে যায়, অধৈর্য হয়ে পড়া, নিয়মিত নিউজ ফলো  করে না, পর্যাপ্ত পরিমাণ ডেমো প্রাক্টিস করে না, নিয়মিত টেকনিক্যাল এনালাইসিস ফলো করে না, লসের ট্রেড ক্যারি করে।

যা আপনাকে কখনো সফল হতে দেনা।

আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে বিগেনার হিসাবে আপনার কাজটি হ’ল ধৈর্য  আর ডিসিপ্লিন মেনে কীভাবে  ভাল ট্রেডিং সিদ্ধান্ত নেয়া যায় ।

ট্রেডিং এ সফলতা কি রাতারাতি আসে

আপনি যদি রাতারাতি ট্রেডিং করে সফল হতে চান তাহলে আপনি ভুল জায়গায় চলে এসেছেন,রাতারাতি কখনো সফল হওয়া যায় না।ট্রেডিং ভালো করতে হলে অবশ্যই আপনাকে  মানি ম্যানেজমেন্ট ঠিক করতে হবে ট্রেডিং স্ট্রাটেজি মেনে চলতে হবে, প্রপার প্লানিং থাকতে হবে, যে পেয়ারের উপর ট্রেড করবেন প্রপার অ্যানালাইসিস করতে হবে তারপর গিয়ে আপনি সফল হবেন।

ট্রেডিং স্ট্রাটেজি এমন এক দক্ষতা  যা আপনাকে যে কোনও পরিবেশে টিকিয়ে রাখবে আর নয়তো যে কোন সময় আপনাকে ছুঁড়ে মারবে শুধু  মাত্র স্ট্রাটেজি ঠিক না থাকার কারনে ।

আপনি যদি ধৈর্য ধরে থাকেন, নিয়মানুবর্তিতা বজায় রাখেন এবং ক্রমাগত উন্নতির প্রতিশ্রুতিবদ্ধ হন, তবে ফরেক্স ট্রেডিং বিগেনার হিসাবে আপনার ফলাফলগুলো কয়েক বছরের পরেও দেখতে পারবেন। 

আরেকটা জিনিস মনে রাখবেন।

খারাপ সময় আসবে কিন্তু সেটা চিরস্থায়ী না।

আপনার পরিকল্পনা অনুযায়ী ট্রেড করুন,সঠিক সময়ের অপেক্ষা করুন যদি আপনার পরিকল্পনা অনুযায়ী সঠিক ট্রেডিং সেশনের ট্রেড না দিতেও পারেন তাহলে পরবর্তীটির জন্য অপেক্ষা করুন, কিন্তু তাড়াহুড়া করবেন না ।

- Advertisement -

সাম্প্রতিক

- Advertisement -

Related news

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here