ফরেক্স ট্রেডিং করে কি রাতারাতি বড়লোক হওয়া সম্ভব?

- Advertisement -

আমাদের মধ্যে অনেকের ধারনা ফরেক্স করে হয়তো খুব আল্প সময়ের মধ্যে বড়লোক হওয়া যায় কিন্তু ব্যাপার টা আসলেও ঠিক না।ফরেক্স টাকা বানানোর মেশিন না বা রাতারাতি বড়লোক হয়ে যাবেন এমন ধারনা নিয়ে এই সেক্টরে না আসায় ঊত্তম।যারা  ধৈর্য নিয়ে লসের সময় নিজেকে গুটিয়ে না নিয়ে সফল ভাবে ট্রেডিং করেছে তারাই শেষ পর্যন্ত সফলতা পেয়েছে, কিন্তু সেই সফলতা  কখনো এক রাতে আসে নি.।

৯০% মানুষ এখানে সফলতার মুখ দেখতে পারে না  কারন তারা ফরেক্সের বেসিক রুলস গুলো মেনে চলে না। ট্রেডিং ভালো করতে হলে অবশ্যই আপনাকে  মানি ম্যানেজমেন্ট ঠিক করতে হবে ট্রেডিং স্ট্রাটেজি মেনে চলতে হবে, প্রপার প্লানিং থাকতে হবে যে পেয়ারের উপর ট্রেড করবেন প্রপার অ্যানালাইসিস করতে হবে তারপর গিয়ে আপনি সফল হবেন।এছাড়া আপনি কখনো সফল হতে পারবেন না। এখানে সফল হতে হলে অনেক সময় এবং পরিশ্রম করতে হবে তাড়াহুড়া করে কখনো  বড়লোক হতে পাড়বেন না বরং তার ঊল্টোতা হতে পারে।

সল্প আয়ের মানুষদের জন্য কিন্তু ফরেক্স ট্রেডিং না,আপনি যদি আপনার সংসার চালাতে না পারেন নিজের খাবার জোগাড় করতে না পারেন নিজের ঘরের বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পারেন তাইলে  ট্রেডিং আপনার জন্য না ট্রেডিং থেকে দূরে থাকা উত্তম। অনেকে আছেন কয়েকদিন ডেমো ট্রেড করে, ১০০ ডলার রিয়েল আক্যাউন্টে ডিপোজিট করে ট্রেড করতে চলে আসেে।এমন চিন্তা যদি আপনার মনে এসে থাকে তাহলে বলবো আপনার জন্য ফরেক্স ট্রেডিং নয়।

আপনি  ১০০০০ ডলার ডিপোজিট করতে পারবেন এমন মানসিকসতা নিয়ে ট্রেডিং শুরু করা উচিত,এবং এই ১০০০০ ডলার লস করার মানসিক শক্তি আপনার থাকতে হবে।আপনি চাইলে সফল হতে পারবেন কিন্তু তার জন্য আপনাকে প্রচুর সময় দিতে হবে, আপনাকে আপনার স্ট্রাটেজি ফলো করতে হবে,আপনি যদি চিন্তা করেন এক সপ্তাহে আপনি সিক্স প্যাক করে ফেলবেন অথচ আপনি জিমে প্রপার টাইম দিচ্ছেন না তাহলে কি কখনো সম্ভব পরিশ্রম না করে জিমে না গিয়ে সিস্ক প্যাক করে ফেলা?

 আপনাকে মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে ট্রেডিং শুরু করতে হবে বিনা পরিশ্রমে বিনা অভিজ্ঞতায় কখনো আপনি সফলতা পাবেন না।অনেক অভিজ্ঞ ফরেক্স ট্রেডার, বছরের পর বছর ট্রেডিং করে যাচ্ছে কিন্তু এখনো সফলতার মুখ দেখছে না।আবার অনেক বিগেনার ট্রেডার  আছে যারা অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে থাকে। তারা মনে করে প্রাইস এখন বাড়বে বা কমবে এবং সেই অনুসারে ট্রেড করে কোন প্রকার অ্যানালাইসিস ছাড়া।যার কারনে তারা  সফল হয় না।

আবার অনেকে ফরেক্সকে মানি মেকিং মেশিন মনে করে। মনে করে ফরেক্সে ১ দিনেই ব্যালেন্স দ্বিগুণ করা যায়। অধিকাংশ ট্রেডার তার ক্যাপিটালের অনুপাতে অনেক বড় রিস্ক নিয়ে ট্রেড করে।তারা তাদের স্ট্রাটেজি ফলো  করে না বরং গ্যাম্বলিং করে আর গ্যাম্বলিং করে যদি প্রফিট পেয়েও যায় তাহলে সেটা কে কখনো সফল বলা যায় না।   একজন অভিজ্ঞ ট্রেডার ট্রেড করার সময় কখনো লোভ করে না, গ্যাম্বলিং করে না,ইমোশনাল হয়ে কোন ট্রেড করে না। নিজের মনগড়া সিদ্ধান্তে ট্রেড করেনা। যার কারনে সে সফল হয়।কিন্তু এই সফলতা একদিনে আসে নি তার জন্য কত রাত কত দিন পরিশ্রম করে আজ এই অবস্থানে এসেছে সেটা মাত্র একজন অবিজ্ঞ ট্রেডারই জানে। শর্টকাট বলতে ফরেক্সে কিছু নেই,যারা এই মনোভাব নিয়ে আসে তারা সফল হয় না।একজন অবিজ্ঞ ট্রেডার লস করতে পারে আপনি লস না করলে কখনো বুঝতে পারবেন না যে কিভাবে আপনি ঐ সকল অবস্থাগুলোতে  মোকাবেলা করবেন। সেজন্য  আপনাকে অনেকদিন সিরিয়াসলি ডেমো ট্রেড করতে হবে।মানি ম্যানেজমেন্ট ফলো করে ট্রেড করবেন,ট্রেডিং স্ট্রাটেজি মেনে চলবেন,বুঝে ট্রেড করার চেষ্টা করবেন। দেখবেন তখন ট্রেডিং অনেকটা সহজ লাগবে।

- Advertisement -

সাম্প্রতিক

- Advertisement -

Related news

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here