সফলতার চাবিকাঠি কি ডেমো ট্রেড

- Advertisement -

ফরেক্সে ডেমো ট্রেডিং এর  কোন বিকল্প নেই,ডেমো ট্রেডিং হচ্ছে আপনার সফলতার প্রথম চাবিকাঠি, বর্তমানে বেশিরভাগ ফরেক্স ব্রোকারের সাথে এখন ফ্রি  ডেমো অ্যাকাউন্ট খুলতে পারেন। এই  অ্যাকাউন্টগুলিতে একটি “বাস্তব” অ্যাকাউন্টের সর্বাধিক ক্ষমতা রয়েছে।

তবে কেন এটি ফ্রি?

 কারন ব্রোকার চায় যে আপনি তাদের ট্রেডিং প্ল্যাটফর্ম থেকে ট্রেডিং  শিখতে পারেন এবং ঝুঁকি ছাড়াই একটি ভাল সময় ট্রেডিং করতে পারেন, তাই পরবর্তীতে  আপনি তাদের ব্রোকারে রিয়েল ট্রেডিং আক্যাউন্ট খুলবেন এবং টাকা ইনভেস্ট করবেন।

ডেমো অ্যাকাউন্ট আপনাকে ফরেক্স ট্রেডিংয়ের মেকানিক্স সম্পর্কে জানতে এবং আপনার ট্রেডিং দক্ষতা এবং আক্যাঊন্ট জিরো হওয়ার ঝুঁকি থেকে সহায়তা করে।ডেমো ট্রেডিংয়ের মাধ্যমে আপনি ফরেক্সের বিভিন্ন কৌশল গুলো শিখতে পারবেন । বিভিন্ন ট্রেডিং স্ট্রাটেজি টেস্ট করতে পারবেন । আপনার লস করার কারনগুলো চিহ্নিত করতে পারবেন এবং তা শুধরে নিতে পারবেন । নতুন কোন EA কিংবা ইন্ডিকেটরের কার্যকারিতা পরীক্ষা করে দেখতে পারেন । সর্বমোট আপনার ট্রেডিংকে আরও উন্নত করার জন্য ডেমো ট্রেডিং আপনাকে অনেকভাবে সাহায্য করবে ।

আপনাকে ততোদিন পর্যন্ত ডেমো ট্রেড করে যেতে হবে যতোদিন না আপনি সফল হচ্ছেন। যার কোন সময়সীমা নেই আমি আবারো বলছি আপনাকে ততোদিন পর্যন্ত ডেমো ট্রেড করে যেতে হবে যতোদিন না আপনি সফল হচ্ছেন

 আপনি ভালভাবে ডেমো ট্রেডিং  না শিখে কখনো রিয়েল ট্রেড শুরু করা উচিত নয় । কারন তাহলে কিন্তু আপনার লস করার সম্ভবনাই বেশী থাকবে । তাই ডেমো ট্রেড করে আপনি যখন আপনার ট্রেডিং নিয়ে সন্তুষ্ট হবেন, তখনই শুধুমাত্র রিয়েল ট্রেড শুরু করা উচিত ।

ডেমো আগে নাকি রিয়েল আক্যাউন্ট আগে

আপনার মাথায় যদি এই পরিকল্পনা আসে ট্রেডিং শেখার জন্য কি ডেমো আক্যাউন্ট খুলবো নাকি আগে টাকা ইনভেস্ট করে রিয়েল ট্রেড করবো ?
তাহলে অবশয়ই  আপনাকে আগে রিয়েল আক্যাঊন্ট খোলার ভুত মাথা থেকে সরাতে হবে এখনই,আপনি আপনার বুকে আপনার হাত রেখে বলুন …

“যতোদিন ডেমো ট্রেডে সফলতা না দেখবো ততোদিন পর্যন্ত আমি ডেমো ট্রড  করব,সেটা ৬ মাস হোক আর ১ বছর হোক”

এখন আপনার হাত দিয়ে আপনার মাথা স্পর্শ করুন এবং বলুন…

“আমি  ধৈর্য ধরে  আর নিয়মনিষ্ঠা মেনে ট্রেড করবো ” 

যতোদিননা আমি ডেমো ট্রেডে ধৈর্যের পরিচয় দিবো  ততদিন পর্যন্ত রিয়েল ট্রেডিং অ্যাকাউন্ট খুলবো না।

আপনি যদি  ডেমো অ্যাকাউন্টে সফলতা না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে না পারেন, তবে আসল অর্থ হলো রিয়েল আক্যাউন্টেও সফল হতে পারবেন না। আবেক দিয়ে ট্রেড করা যায় না ট্রেড করার জন্য ধৈর্য ধরে  আর ডিসিপ্লিন খুব দরকার যা আপনাকে একজন সফল ট্রেডার হিসেবে গড়ে তুলবে।

আপনার  যদি ডেমো ট্রেড করার মতো ধৈর্য না থাকে  তবে কমপক্ষে  একটা মাস  ডেমো ট্রড করার চেষ্টা করুন।দেখুন না আপনার টাকা তা্র কি পরিনিতি হয়,আপনার সমস্ত অর্থ হারানোর মানষিকতা যদি থাকে যদি আপনার টাকা ইনভেস্ট করতে ইচ্ছে হয় তাহলে টাকাটা নষ্ট না করে সেই টাকাটি আপনার প্রিয় দাতব্যকে দান করুন ।কারন এটাই  সত্যি ট্রেডিং আপনার জন্য না।

ডেমো ট্রেডে শুরুতে আপনি একটি মেজর পেয়ারে ট্রেড করার চেষ্টা করুন কারন সব গুলো পেয়ারে একসাথে ট্রেড করতে গেলে আপনি মানি ম্যানেজমেন্ট ঠিক রাখতে পারবেন না এছাড়া একেক পেয়ারের স্প্রেড একেক রকম।

আশা করছি আপনি ডেমো ট্রেডিং সফলকাম হতে পারবেন, যদি  কঠোর পরিশ্রম,ধৈর্য আর ডিসিপ্লিন মেনে চলতে পারেন।

- Advertisement -

সাম্প্রতিক

- Advertisement -

Related news

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here